সঠিক মনে করি না কিন্তু সমর্থন করি?


বাঙ্গাল লিবারেলরা বলতে চায় সম লিঙ্গের সাথে যৌনাচারকে সঠিক মনে না করেও একে সমর্থন করা যায়। কিন্তু সহিষ্ণুতা বা টলারেন্সের নামে যে অবস্থান প্রচার করে সেটা যৌক্তিক বিচারে অসংলগ্ন।

আমি “ক” কাজকে অন্যায় মনে করি। অনৈতিক মনে করি। আমি ‘ক’ কাজটাকে অপরাধ মনে করি।

কিন্তু, আমি অন্যের ‘ক’ কাজ করার বৈধতা চাই। অন্যের ‘ক’ কাজ করার ‘অধিকার’ চাই।

যদি ‘ক’ কাজ করা অন্যায় হয়, তাহলে আমি বৈধতা, ‘অধিকার’ বা গ্রহণযোগ্যতা কীভাবে চাই? বৈধতা চাওয়ার অর্থই হল আমি কাজটাকে অন্যায় বা অনৈতিক মনে করছি না। আমি হয়তো এটা নিজের জন্য পছন্দ করছি না। এটা হয়তো আমার প্রেফারেন্স না। কিন্তু আমি বিশ্বাস করছি যে এই কাজ ‘বৈধ’, ‘গ্রহণযোগ্য’, কাজের সীমার ভেতরে পড়ে।

কাজেই অধিকার আর স্বাধীনতার টায়ার্ড রেটোরিক বাদ দিয়ে লিবারেলদের উচিৎ, কেন তারা এই কাজকে সঠিক মনে করে, জায়েজ মনে করে, সেটা নিয়ে কথা বলা। কারণ এই ধরণের অসংলগ্ন ‘যুক্তি’ ব্যবহার করে এমন যেকোন কাজের বৈধতাকে ‘অধিকারের প্রশ্ন’ বানানো যায়, যার ব্যাপারে নৈতিক আপত্তি আছে। এটা কোন থিওরেটিকাল আলাপ না বরং এর বাস্তব প্রমাণ আছে।

NAMBLA এমন একটি সংগঠন যারা প্রাপ্তবয়স্ক পুরুষ এবং বয়ঃপ্রাপ্ত কিংবা তার চেয়ে কমবয়েসী ছেলে শিশুদের সাথে যৌন সম্পর্ককের বৈধতা চায়। তারাও তাদের “আন্দোলনকে” অধিকার, পরিচয় আর সংখ্যালঘু সম্প্রদায়ের প্রশ্ন হিসেবে উপস্থাপন করে। সম লিঙ্গের সাথে যৌনতা যদি কারো পরিচয় হয়, এবং এই ধরণের কাজ করা যদি অধিকার হয় তাহলে একই কথা NAMBLA এর ক্ষেত্রে কেন খাটবে না? হার্ম প্রিন্সিপালের কথা না এনে, শুধু অধিকার এবং পরিচয়ের জায়গা থেকে কি NAMBLA এর যুক্তি খন্ডন করা সম্ভব?

না।

এবং এটা থেকে আবারো বোঝা যায় যে তর্কের বিষয়টা পরিচয় বা অধিকারের না। যেসব আচরণের বৈধতা দাবি করা হচ্ছে সেগুলোর নৈতিকতার, সঠিকত্বের।উল্লেখ্য NAMBLA দীর্ঘদিন যাবত “সমকামী অধিকার” আন্দোলনের অংশ ছিল। তাদের সমর্থকদের মধ্যে ছিল “সমকামী আন্দোলন”-এর অনেক হেভিওয়েট। যেমন হ্যারি হেই, যাকে ‘সমকামী স্বাধীনতার পিতা”, এবং “সমকামী আন্দোলনের প্রতিষ্ঠাতা” বলা হয়, এবং বিখ্যাত “সমকামী” এবং “শিশুকামী” কবি অ্যালেন গিন্সবার্গ (হ্যাঁ, “সেপ্টেম্বর অন যশোর রোড” এবং “হাউল” এর লেখক। সেই গিন্সবার্গ)।

হ্যারি হেই

হেই, গিন্সবার্গ এবং তাদের মতো অন্যান্যরা “সমকামীতা” এবং “শিশুকামীতা” অধিকার, ব্যক্তি স্বাধীনতা, যৌন স্বাধীনতা এবং “হেটেরোসেক্সিট” সমাজের চাপিয়ে দেয়া শোষণমূলক কাঠামোর ভাঙ্গার প্রশ্ন মনে করতো। সেইম ননসেন্স। “সমকামীতা” যখন পশ্চিমে গ্রহণযোগ্যতা পেতে শুরু করে তখন “সমকামী” সংগঠনগুলো ধীরে ধীরে NAMBLA এর সাথে দূরত্ব তৈরি করতে শুরু করে। কারণ এমন একটা সংগঠনের সাথে সম্পর্ক প্রপাগ্যান্ডা এবং পাবলিসিটির দিক থেকে বেশ অসুবিধাজনক।

NAMBLA-র অনুষ্ঠানে অ্যালেন গিন্সবার্গ

“সমকামী আন্দোলন”-এর এদিকগুলো নিয়ে অনেকেরই জানা নেই। আর বাঙ্গাল লিবারেলরা এই অজ্ঞানতার সুযোগ নেয়। এসব ব্যাকগ্রাউন্ড ওয়াইট ওয়াশ করে, সাধারণ মানুষের আবেগ আর অজ্ঞানতা ব্যবহার করে সাধাসিধে, ভালোমানুষী চালে বিকৃতিকে গ্রহণযোগ্য হিসেবে উপস্থাপন করে।


ছবি ১ – ভাইস-এর NAMBLA নিয়ে রিপোর্ট থেকে

https://www.vice.com/…/7bd37e/whatever-happened-to-nambla

ছবি ২ – শিশুকামের সমর্থনে “সমকামী আন্দোলনের প্রতিষ্ঠাতা” হ্যারি হেই

ছবি ৩ – NAMBLA-র অনুষ্ঠানে অ্যালেন গিন্সবার্গ